উখিয়ায় মাদক অপরাধ প্রতিরোধে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

আবদুল্লাহ আল আজিজ :

উখিয়ার একমাত্র বেসরকারি উন্নয়ন সংস্থা হেলপ কক্সবাজারের সহযোগিতায় পূর্ব ডিগলিয়াপালং ইসলামি ঐক্য পরিষদের আয়োজনে মাদক অপরাধ প্রতিরোধে সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮ অক্টোবর (বৃহস্পতিবার) উপজেলার রাজাপালং ইউনিয়নের পূর্ব ডিগলিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছৈয়দ করিমের সভাপতিত্বে এ সচেতনতা মূলক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাইপালং মাদ্রাসার সিনিয়র শিক্ষক ও উপজেলা যুবলীগের সহ-সভাপতি এডভোকেট এটিএম রশিদ।

পূর্ব ডিগলিয়াপালং ইসলামি ঐক্য পরিষদের সভাপতি মোঃ রিদুয়ানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, হেলপ কক্সবাজার এর মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার মধু বড়ুয়া, ফিল্ড অফিসার সাইফুল ইসলাম, তাজনুভা রিয়া সানি, মোঃ সেলিম, অত্র এলাকার আলী হোসেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, মাদকাসক্তরা শুধু নিজেদের মেধা ও জীবনীশক্তিই ধ্বংস করছে না, তারা সমাজ ও রাষ্ট্রের শান্তি-শৃঙ্খলাও বিঘ্নিত করছে নানাভাবে। যেসব পরিবারের সদস্য নেশাগ্রস্ত হয়েছে, সেসব পরিবারের দুর্দশা অন্তহীন। জীবনবিধ্বংসী এ নেশার কবলে পড়ে অসংখ্য তরুণের সম্ভাবনাময় জীবন নিঃশেষিত হচ্ছে। মাদকাসক্তি আসলে নেশাগ্রস্ত ব্যক্তির বিবেক-বুদ্ধি, বিচারক্ষমতা, নৈতিকতা, মূল্যবোধ, ব্যক্তিত্ব, আদর্শ সবকিছুকে খেয়ে ফেলে।

যেহেতু মাদকাসক্তি একটি জঘন্য সামাজিক ব্যাধি, তাই জনগণের সামাজিক আন্দোলন, গণসচেতনতা ও সক্রিয় প্রতিরোধের মাধ্যমে এর প্রতিকার করা সম্ভব। যার যার ঘরে পিতা-মাতা থেকে শুরু করে স্কুল, কলেজ, মাদ্রাসা, পাড়া, মহল্লা বা এলাকায় মাদকদ্রব্য ব্যবহারের বিরুদ্ধে ব্যাপকভাবে ঘৃণা প্রকাশের আন্দোলন গড়ে তুলতে হবে। মাদকদ্রব্যের ভয়াবহ পরিণতি সম্পর্কে জনগণকে সচেতন করে তুলতে নিয়মিত সভা,উঠান বৈঠক আয়োজন করতে হবে এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় বিধিবিধান-সম্পর্কিত শিক্ষামূলক ক্লাস নিতে হবে। মাদকদ্রব্য চোরাচালান, ব্যবহার, বিক্রয় প্রভৃতি বিষয়ে প্রচলিত আইনের বাস্তব প্রয়োগ ও কঠোর বিধান কার্যকর নিশ্চিত করতে হবে।

মাদক নিরাময়ে চাই পরিবারের আন্তরিকতা ও পারস্পরিক ভালোবাসা। ধর্মভীরু পরিবারের পিতা-মাতাই সন্তানকে মাদকের করাল গ্রাস থেকে রক্ষা করতে পারেন। তাই এলাকার সুনাম রক্ষার্থে সবাইকে মাদকের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

পরে উপস্থিত সবাই মাদক বিরোধী শপথ পাঠ করেন এবং মাদক প্রতিরোধে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।